কানাডায় উচ্চশিক্ষার জন্য করনীয় গাইডলাইন

এখন আপনি যখন সিদ্ধান্ত নিয়েছেন কানাডায় পড়াশোনা করা আপনার জন্য সঠিক, এরপর কী হবে?

 একটি প্রতিষ্ঠান নির্বাচন করুন

আপনি কী এবং কোথায় পড়তে চান তা নির্ধারণ করুন। কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলির এই ডিরেক্টরিটি হল একটি  শুরু করার জন্য ভাল জায়গা। এতে প্রতিষ্ঠানের প্রোফাইল এবং তাদের প্রোগ্রামের তালিকা অন্তর্ভুক্ত রয়েছে।

আপনি পারেন পাশাপাশি পৃথক বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট গবেষণা করতে চান. এগুলি অ্যাক্সেস করার একটি সহজ উপায় হল মাধ্যমে

ইউনিভার্সিটিস কানাডা ওয়েবসাইট Universitystudy.ca, যা একটি অনুসন্ধানযোগ্য ডাটাবেস অন্তর্ভুক্ত করে এই ডিরেক্টরিতে পাওয়া অধ্যয়ন প্রোগ্রাম.

আপনি যে প্রতিষ্ঠানগুলি বিবেচনা করছেন সেগুলি সম্পর্কে আপনি যতটা সম্ভব খুঁজে বের করা গুরুত্বপূর্ণ এবং আপনি সর্বোত্তম সম্ভাব্য পছন্দটি নিশ্চিত করতে তারা যে সম্প্রদায়গুলিতে রয়েছেন। ভয় পাবেন না

আধিকারিকদের সাথে যোগাযোগ করুন যারা আপনার আগ্রহী বিশ্ববিদ্যালয়গুলিতে আন্তর্জাতিক ছাত্রদের সাথে ডিল করেন এবং

তাদের প্রশ্ন জিজ্ঞাসা করতে। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি আবেদন করার জন্য এবং একটি পেতে নিজেকে প্রচুর সময় দিয়েছেন অধ্যয়নের অনুমতি (নীচে দেখুন)।

 একটি আবেদন প্রস্তুত করুন এবং জমা দিন

আপনি আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়গুলি শনাক্ত করার পরে, তাদের ওয়েবসাইটে কী তা খুঁজে বের করুন

ভর্তির প্রয়োজনীয়তা এবং আবেদন প্রক্রিয়াটি কী অন্তর্ভুক্ত করে। আবেদনের নিয়ম বিভিন্ন প্রতিষ্ঠানে পরিবর্তিত হয়, তবে আপনাকে নিম্নলিখিতগুলি বিবেচনা করতে হবে:

 আপনি কি যোগ্য?

কানাডায়, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রবেশের প্রয়োজনীয়তা রয়েছে এবং এটি আপনাকে মূল্যায়ন করবে

একটি স্বতন্ত্র ভিত্তি। যাইহোক, একটি মাধ্যমিক বিদ্যালয় থেকে স্নাতক এবং ভাল একাডেমিক দাঁড়ানো সাধারণত স্নাতক অধ্যয়নের জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তা।

কানাডায় পড়াশোনা করতে  কি নথি প্রয়োজন?

আপনাকে অফিসিয়াল নথি সরবরাহ করতে হতে পারে, যেমন মাধ্যমিক থেকে প্রতিলিপি বা পোস্ট সেকেন্ডারি স্কুল। সেই নথিগুলির মূল্যায়ন করা প্রয়োজন হতে পারে এবং ইংরেজি বা ফরাসি ভাষায় অনূদিত। আপনার দেশের শিক্ষা কর্তৃপক্ষের সাথে পরামর্শ করুন বা

আরও তথ্যের জন্য কানাডিয়ান ইনফরমেশন সেন্টার ফর ইন্টারন্যাশনাল ক্রেডেনশিয়াল (cicic.ca)।

আপনি কি ভাষার প্রয়োজনীয়তা পূরণ করেন?

কানাডায় আন্তর্জাতিক ছাত্রদের অবশ্যই ইংরেজিতে দক্ষতা প্রদর্শন করতে হবে অথবা ফ্রেঞ্চ, তারা যে বিশ্ববিদ্যালয়ে আবেদন করে তার উপর নির্ভর করে। অনেক ইংরেজি ভাষার বিশ্ববিদ্যালয় প্রমিত ভাষা পরীক্ষায় আপনাকে ন্যূনতম স্কোর অর্জন করতে হবে। ফরাসি- ভাষা বিশ্ববিদ্যালয়গুলি সাধারণত কেস-বাই-কেস ভিত্তিতে আবেদনকারীদের মূল্যায়ন করে।

যদি আপনার ভাষা দক্ষতা অপর্যাপ্ত হয়, আপনি করতে পারেন কানাডিয়ান প্রোগ্রামের একটি হোস্ট আছে দেশের একটি বিশ্ববিদ্যালয়ে আবেদন করার আগে নথিভুক্ত করুন, বিশ্ববিদ্যালয়, কলেজ দ্বারা অফার করা হয় এবং বেসরকারি প্রতিষ্ঠান। আরও তথ্যের জন্য, ভাষা কানাডা ওয়েবসাইটে যান

(languagescanada.ca)।

 কানাডায় অধ্যয়নের জন্য আবেদন প্রক্রিয়া কী?

প্রদেশ অনুযায়ী আবেদন প্রক্রিয়া পরিবর্তিত হয়। কিছু প্রদেশে, শিক্ষার্থীরা এর মাধ্যমে আবেদন করতে পারে

একটি কেন্দ্রীয় অ্যাপ্লিকেশন পরিষেবা। অন্যদের ক্ষেত্রে, আপনাকে অবশ্যই সরাসরি বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হবে। আপনি আপনি না হলে একাধিক প্রোগ্রাম বা বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে চাইতে পারেন আপনার প্রথম পছন্দ স্বীকার করুন।

আবেদনের সময়সীমা কি?

সময়সীমা পরিবর্তিত হয়, তবে সাধারণত, আপনার কমপক্ষে আট থেকে বারো মাসের মধ্যে আবেদন করা উচিত অগ্রিম আন্তর্জাতিক ছাত্রদের জন্য সাধারণত এন্ট্রি পয়েন্ট হল সেপ্টেম্বর এবং জানুয়ারি সেমিস্টার যাইহোক, অনেক বিশ্ববিদ্যালয়ে একটি “রোলিং ভর্তি” পদ্ধতি রয়েছে সারা বছর ধরে আন্তর্জাতিক ছাত্রদের বিবেচনা করুন।

 একটি স্টাডি পারমিট প্রাপ্তি

একবার আপনি কানাডিয়ান বিশ্ববিদ্যালয় থেকে স্বীকৃতির একটি চিঠি পেয়ে গেলে, আপনাকে অবশ্যই আবেদন করতে হবে স্টাডি পারমিটের জন্য যদি আপনি কানাডায় ছয় মাস বা তার বেশি সময় পড়াশোনা করতে চান। তোমাকে অবশ্যই আপনি কানাডা আসার আগে পারমিটের জন্য আবেদন করুন।

আপনি অনলাইনে আবেদন করতে পারেন বা কানাডিয়ান ভিসা অফিসে একটি কাগজের আবেদন জমা দিতে পারেন  আপনার দেশের জন্য দায়ী। আন্তর্জাতিক ছাত্রদের জন্য অধ্যয়ন পারমিট সম্পর্কে বিশদ বিবরণ

সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন কানাডার ওয়েবসাইটে (cic.gc.ca/english/study) পাওয়া যাবে।

কুইবেকে অধ্যয়ন করতে, আপনাকে অবশ্যই কুইবেকের স্বীকৃতির শংসাপত্র (CAQ) পেতে হবে

সেই প্রদেশ থেকে। আপনি অনলাইনে আরও তথ্য পেতে পারেন (অভিবাসন-

quebec.gouv.qc.ca/en/immigrate-settle/students)।

একটি স্টাডি পারমিট পাওয়ার জন্য, আপনাকে অবশ্যই প্রমাণ করতে হবে যে আপনার টিউশন দেওয়ার জন্য আপনার কাছে যথেষ্ট অর্থ আছে ফি, আপনার এবং আপনার সাথে কানাডায় আসা পরিবারের সদস্যদের জীবনযাত্রার খরচ, এবং আপনার এবং পরিবারের যে কোনো সদস্য যারা আসেন তাদের জন্য পরিবহন ফেরত। কিছু ক্ষেত্রে, আপনাকে একটি মেডিকেল পরীক্ষাও পাস করতে হবে যা প্রমাণ করে যে আপনি ভাল স্বাস্থ্যে আছেন।

কানাডায় অধ্যয়নের জন্য, আপনাকে অবশ্যই আইন মেনে চলতে হবে, কোন অপরাধমূলক রেকর্ড নেই এবং ঝুঁকিপূর্ণ হতে হবে না কানাডার নিরাপত্তার কাছে। আপনাকে পুলিশ সার্টিফিকেট প্রদান করতে হতে পারে।

আপনাকে ভিসা অফিসারের কাছে প্রমাণ করতে হবে যে আপনার আসার প্রাথমিক কারণ  কানাডা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে, এবং আপনি আপনার শেষে কানাডা ছেড়ে যাবেন।

 কানাডায় কাজ করার সময়

2014 সাল থেকে, বৈধ স্টাডি পারমিট সহ নতুন আগত পূর্ণ-সময়ের আন্তর্জাতিক ছাত্ররা রয়েছে ওয়ার্ক পারমিট ছাড়া কানাডায় কাজ করার অনুমতি দেওয়া হয়েছে। তারা ক্যাম্পাসে কাজ করতে পারে

সীমাহীন সংখ্যক ঘন্টা এবং, যদি তাদের প্রোগ্রাম কমপক্ষে ছয় মাস স্থায়ী হয়, তারা করতে পারে স্কুল চলাকালীন এবং পূর্ণকালীন প্রতি সপ্তাহে 20 ঘন্টা অবধি ক্যাম্পাসের বাইরে কাজ করুন অধ্যয়নের বিরতির সময়।

অধ্যয়নের সময় কাজ করতে ইচ্ছুক আন্তর্জাতিক ছাত্রদের অবশ্যই একটি সামাজিক বীমা পেতে হবে

সার্ভিস কানাডা থেকে নম্বর (SIN)। তাদের SIN পাওয়ার সাথে সাথে তারা কাজ করতে পারে।  কানাডায় আন্তর্জাতিক ছাত্রদেরও একটি কো-অপ বা অংশ হিসাবে কাজ করার অনুমতি দেওয়া হয়  ইন্টার্নশিপ প্রোগ্রাম যতক্ষণ কাজ তাদের শিক্ষামূলক প্রোগ্রামের অংশ। মধ্যে ছাত্র এই প্রোগ্রামগুলির জন্য তাদের স্টাডি পারমিট ছাড়াও একটি ওয়ার্ক পারমিটের প্রয়োজন হবে। বিশ্ববিদ্যালয়ের পরে: কাজ করা এবং কানাডায় স্থায়ীভাবে বসবাস করা

পোস্ট-গ্র্যাজুয়েশন ওয়ার্ক পারমিট প্রোগ্রাম (PGWPP) আন্তর্জাতিক ছাত্রদের অনুমতি দেয় যারা

কানাডিয়ানে কমপক্ষে আট মাস মেয়াদী একটি প্রোগ্রাম থেকে স্নাতক হয়েছেন  দেশে কাজের অভিজ্ঞতা পেতে বিশ্ববিদ্যালয়। এই পারমিট ছাত্রদের জন্য কাজ করতে পারবেন

একই সময়কাল যে তাদের বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রাম স্থায়ী হয়েছিল, সর্বোচ্চ তিন পর্যন্ত বছর যদি নির্দিষ্ট মানদণ্ড পূরণ করা হয়, একজন ছাত্রের পত্নী একটি ওপেন পেতে সক্ষম হতে পারে স্বামী-স্ত্রী কাজের পারমিট।

PGWPP-এর মাধ্যমে একজন দক্ষ কর্মী হিসাবে কানাডিয়ান অভিজ্ঞতা স্নাতকদের যোগ্যতা অর্জনে সহায়তা করে এক্সপ্রেস এন্ট্রি নামে একটি প্রক্রিয়ার মাধ্যমে কানাডায় স্থায়ীভাবে বসবাসের জন্য, সিস্টেম যার মাধ্যমে অধিকাংশ অভিবাসী দেশে স্থায়ী বসবাসের সুযোগ পায়।

এবং অধীনে 2016 সালের নভেম্বরে চালু করা নতুন নিয়ম, কানাডায় ডিগ্রি নেওয়ার বিষয়টিও এটি তৈরি করে স্থায়ী বাসস্থান লাভ করা সহজ।

স্থায়ী বাসিন্দার মর্যাদা সহ, আপনি বেশিরভাগই পাবেন কানাডিয়ান নাগরিকরা যে স্বাস্থ্য-যত্ন কভারেজ সহ সামাজিক সুবিধাগুলি পান।

স্থায়ী বাসিন্দারা বসবাসের পর কানাডার নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন কানাডায় একটি পূর্বনির্ধারিত সংখ্যক বছরের জন্য।

কানাডায় স্কলারশিপের জন্য কত সিজিপিএ প্রয়োজন

TOEFL এ ১২০ নম্বরের পরীক্ষায় নূন্যতম ৭৯ পেতে হয়। তবে ১০০-এর বেশি নম্বর পেলে ভালো। এছাড়া বিজনেসের শিক্ষার্থীদের GMAT টেস্টে ভালো স্কোর পেতে হয়।

কানাডায় পড়াশোনার খরচ কানাডায় মাস্টার্স স্কলারশিপ কানাডায় ডিপ্লোমা কোর্স কানাডায় স্কলারশীপ Hsc এর পর কানাডা ।

কানাডায় উচ্চ শিক্ষার খরচ কানাডা স্টাডি ওয়ার্কের সুবর্ণ সুযোগ কানাডার শিক্ষা ব্যবস্থা কানাডায় স্কলারশিপ পাওয়ার উপায় কিভাবে এইচএসসি পর বাংলাদেশ থেকে কানাডায় বৃত্তি পেতে কানাডা স্কলার যোগ্যতা কানাডায় মাস্টার্স করার যোগ্যতা কানাডায় পিএইচডি

You may also like...