ভারত বনাম পাকিস্তান t20 পরিসংখ্যান

ভারত-পাকিস্তান ক্রিকেট প্রতিদ্বন্দ্বিতা বিশ্বের অন্যতম তীব্র ক্রীড়া প্রতিদ্বন্দ্বিতা। দুই দেশের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ক, তিক্ত কূটনৈতিক সম্পর্ক এবং দ্বন্দ্বের ফলে যেটি 1947 সালে ব্রিটিশ ভারতকে ভারত ও পাকিস্তানে বিভক্ত করার সময় উদ্ভূত হয়েছিল, ভারত-পাকিস্তান যুদ্ধ এবং কাশ্মীর সংঘাত, একটি তীব্র উত্থানের ভিত্তি স্থাপন করেছিল। দুই দেশের মধ্যে ক্রীড়া প্রতিদ্বন্দ্বিতা যারা একটি সাধারণ ক্রিকেট ঐতিহ্য ভাগ করে নিয়েছে।

Tournament Matches India won Pakistan won Draw/Tie/NR
50-over World Cup 7 7 0 0
T20 World Cup 6 4 1 1
Total 13 11 1 1

টি-টোয়েন্টিতে ভারত বনাম পাকিস্তান

ভারত এবং পাকিস্তান 2007 সালে দক্ষিণ আফ্রিকায় উদ্বোধনী আইসিসি বিশ্ব T20 ইভেন্টের ফাইনালে পৌঁছে প্রথম দুটি দেশ হয়ে ইতিহাস তৈরি করেছিল। ডারবানে মেগা ইভেন্টে গ্রুপ পর্বের একটি ম্যাচের সময় উভয় পক্ষই বোল-আউটে জড়িত ছিল।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলের মোট মোট: 2012 সালে আহমেদাবাদে দ্বিতীয় টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিরুদ্ধে ভারত 192/5 রান করেছিল।

ভারত বনাম পাকিস্তান টেস্ট পরিসংখ্যান

টি-টোয়েন্টিতে সর্বনিম্ন দলের মোট মোট: 2016 সালে এশিয়া কাপ চলাকালীন ঢাকায় চতুর্থ টি-টোয়েন্টিতে ভারত পাকিস্তানকে 83 রানে আউট করে।

T20I তে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর: ICC পুরুষদের T20 বিশ্বকাপ 2021-এর সুপার 12 ম্যাচে ভারতের বিপক্ষে পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ানের অপরাজিত 79 রানটি ভারত-পাক প্রতিযোগিতায় যেকোনো ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

ভারত বনাম পাকিস্তান t20 পরিসংখ্যান

টি-টোয়েন্টিতে সেরা বোলিং পরিসংখ্যান: ডারবানে 2007 টি-টোয়েন্টি বিশ্বকাপের 10তম ম্যাচে ভারতের বিপক্ষে পাকিস্তানের মোহাম্মদ আসিফ 4/18 তুলেছিলেন।

Asia cup 2022

দুই দল প্রথম খেলেছিল 1952 সালে, যখন পাকিস্তান ভারত সফর করেছিল। এরপর থেকে টেস্ট এবং পরবর্তীতে সীমিত ওভারের সিরিজ খেলা হয়েছে, যদিও রাজনৈতিক কারণে উভয় পক্ষের অনেক পরিকল্পিত সফর বাতিল বা বাতিল করা হয়েছে।

1965 এবং 1971 সালে দুটি বড় যুদ্ধের কারণে এবং 1999 সালের কার্গিল যুদ্ধ এবং 2008 সালের মুম্বাই সন্ত্রাসী হামলার কারণে 1962 থেকে 1977 সালের মধ্যে কোন ক্রিকেট খেলা হয়নি।

 

বিশ্বজুড়ে উভয় দেশ থেকে বৃহৎ প্রবাসী জনসংখ্যার বৃদ্ধির ফলে সংযুক্ত আরব আমিরাত এবং কানাডা সহ নিরপেক্ষ ভেন্যুতে নেতৃত্ব দেওয়া হয়েছে, যেখানে দুই দলকে জড়িত দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক একদিনের আন্তর্জাতিক (ওডিআই) সিরিজের আয়োজন করা হয়েছে এবং দলগুলি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সময় মিলিত হয়েছে। আইসিসি) প্রতিযোগিতা।

আন্তর্জাতিক প্রতিযোগিতায় যে ম্যাচগুলিতে দুই দল একে অপরের সাথে খেলার জন্য টিকিটের চাহিদা বেশি, দুই দলের মধ্যে 2019 ক্রিকেট বিশ্বকাপের বৈঠকের জন্য 800,000 টিরও বেশি আবেদন রয়েছে  ম্যাচের টেলিভিশন সম্প্রচার 273 মিলিয়ন দর্শক দ্বারা দেখা হয়েছে।

 

উভয় দলের খেলোয়াড়রা নিয়মিতভাবে জয়ের জন্য তীব্র চাপের সম্মুখীন হয় এবং পরাজয়ে চরম প্রতিক্রিয়ার হুমকির সম্মুখীন হয়। মূল ম্যাচে পরাজয়ের জন্য চরম ভক্ত প্রতিক্রিয়া রেকর্ড করা হয়েছে, সীমিত মাত্রার গুন্ডামি সহ।

একই সময়ে, ভারত-পাকিস্তান ম্যাচগুলিও দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নত করার উপায় হিসাবে ক্রিকেট কূটনীতির সুযোগ দিয়েছে রাষ্ট্রপ্রধানদের সফর বিনিময়ের অনুমতি দিয়ে এবং ক্রিকেট অনুসারীদের ম্যাচ দেখার জন্য অন্য দেশের ভ্রমণ করার অনুমতি দেয়।

 

You may also like...