মালয়েশিয়া কাজের বেতন কত টাকা আবেদন ভিসা

মালয়েশিয়া কাজের বেতন কত

বেসিক ১২০০ কিন্তু প্রায় সবাই ১৮০০-২০০০কামায় বর্তমানে। প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ এর ঘোষণা অনুযায়ী শীগ্রই মালয়েশিয়াতে সর্বনিম্ন কাজের বেতন হিসেবে নির্ধারণ করা হবে ১ হাজার ২০০ রিঙ্গিত , বাংলাদেশী টাকায় প্রায় ২৪ হাজার ৪২০ টাকার সমপরিমাণ।

মালয়েশিয়া জব ভিসা বা ওয়ার্ক পারমিট ভিসা দিয়ে যে কাজ করতে যাবেন এটার শুরু সেলারি বাংলাদেশী টাকা দিয়ে 24000 দিয়ে শুরু হবে। কোম্পানিতে গেলে ১২০০ রিঙ্গিত ধরবে। আর ওটি কইরা যা পাওয়া যায়।

মালয়েশিয়া শ্রমিকদের বেতন ২০২২ মালয়েশিয়া কাজের ভিসা 2022 মালয়েশিয়া যেতে কত টাকা লাগে মালয়েশিয়া ভিসার দাম কত মালয়েশিয়া এক টাকা বাংলাদেশের কত মালয়েশিয়া কাজের ভিসা আবেদন মালয়েশিয়া লোক নিয়োগ মালয়েশিয়া যেতে কত বয়স লাগে

 

 ভাই মালয়েশিয়াতে এই কোম্পানি / ওই কোম্পানির বেতন কেমন আসে?

মালয়েশিয়ায় বর্তমানে যেকোনো কোম্পানি বা সুপারশপ বা ইকোশপের বেসিক/মূল বেতন ১৫০০ রিঙ্গিত। যা বাংলাদেশি টাকায় ৩৮,০০০ হাজার বা কিছু কম-বেশী, টাকার মূল্যের উপর নির্ভর করে।

বেসিক ঘন্টা প্রতিদিন ৮ ঘন্টা (মোট ৯ ঘন্টা) ১ ঘন্টা দুপুরের বিরতি। মানে আপনি সকাল ৮ টায় কাজে ঢুকলে বিকেল ৫ টা পর্যন্ত ৯ ঘন্টা হয় কিন্তু ধরা হবে ৮ ঘন্টা কারন দুপুরে ১ ঘন্টা বিরতি থাকবে। সপ্তাহে ৬ দিন মানে মাসে ২৬ দিন কাজ।

ভাই এই কোম্পানি বা ওই কোম্পানিতে কি ওভারটাইম আছে? এই বা ওই কোম্পানিতে কি ২/৩/৪/৫ ঘন্টা ওভারটাইম পাওয়া যাবে?

যেকোন লোক আপনার বন্ধ, ভাই, আত্বিয় বা এজেন্সি, এজেন্ট আপনাকে ভিসা দেওয়ার সময় বলবে ওভারটাইম আছে ১০০% কিন্তু বাস্তবতা ভিন্ন। গতবার যারা কলিং এ ঢুকেছিলো তাদেরকেও সেই একই কথা বলেছিলো। কিন্তু ৫০% থেকে ৭০% লোক মালয়েশিয়া আসার পর ওভারটাইম পায়নি।

তখন বেসিক বেতন ছিলো মাত্র ৯০০ রিঙ্গিত এবং টাকার রেট ছিলো অনেক কম, বাংলাদেশি টাকায় তাদের মাসিক ইনকাম ছিলো মাত্র +- ১৮,০০০ টাকা। বর্তমানে বেসিক বেতন ১৫০০ টাকা এবং টাকার রেট খুব ভালো তাই বেসিক বেতন পরবে +- ৩৮,০০০ টাকা।

মালয়েশিয়া লোক নিয়োগ মালয়েশিয়া যেতে কত বয়স লাগে মালয়েশিয়া শ্রমিক নিয়োগ 2022 আজকের খবর মালয়েশিয়ায় বেতন মালয়েশিয়া যাওয়ার পদ্ধতি মালয়েশিয়া ফ্রি ভিসা মালয়েশিয়া ভিসা ২০২১ সরকারিভাবে মালয়েশিয়া যাওয়ার উপায়

যাই হোক মূল কথায় আসি কোম্পানি অনুযায়ী আপনার ভাগ্য ভালো থাকলে ওভারটাইম পাবেন মিনিমাম ২ ঘন্টা থেকে সর্বোচ্চ ৩ ঘন্টা। তবে অনেক সময় ভালো কোম্পানিতে-ও ওভার টাইম পাওয়া যায়না। উদাহরণ সরুপ Panasonic কোম্পানির বেশ কয়েকটি শাখা আছে মালয়েশিয়ায় এর মধ্য মনে করেন কুয়ালালামপুর শাখায় ওভারটাইম আছে কারন কাজের চাপ বেশী আবার জহুরবারুতে(অন্য বিভাগে) ওভারটাইম নেই এমনটাও হতে পারে। আমি বলছিনা ওভারটাইম সহ কেউ ভিসা দিতে পারবেনা কিন্তু কথা হচ্ছে ১০০ তে ১০০ জন ভিসা দাতা বলবে ওভারটাইম আছে কিন্তু ১০০ তে ১০০ সবাই ওভারটাইম সহ কাজ পাবে সেটা কখনো সম্ভব নয়।

অর্থাৎ পরামর্শ হচ্ছে যেনে বুঝে তারপর সিদ্ধান্ত নিন যে কোন কোম্পানিতে বা কি কাজে আসবেন। আর একটা বিষয় মাথায় রাখতে হবে আপনার বেতন ৩৮,০০০ টাকা যেটা বেসিক সেটা শিওর বাকি ওভারটাইম আপনার ভাগ্য।

 মালয়েশিয়ায় বর্তমানে কত টাকা দিয়ে যাওয়া যাচ্ছে?

সেটার কোন ঠিক নেই। প্রথম ৫৩ জন নাকি ৭৫,০০০ হাজার টাকায় এসেছে, বড়ই হাস্যকর বিষয়। যাই হোক সে প্রসঙ্গে না যাই, বিপদ জনক বিষয়। তাই দুই তিন যায়গায় খোজ নিন, আসল রেট টি জানতে পারবেন।

অল্প টাকায় মালয়েশিয়া এসে বেশী বেতনের আসা করা যেমন বিপদজনক ঠিক বেশী টাকা দিয়ে এসে খারাপ কাজ + অল্প বেতনের কাজ করাটাও কাম্য নয়। ভেবেচিন্তে তারপর ডিসিশন নিন।

মেডিক্যাল আনফিট হলে কি টাকা দিয়ে সিস্টেম করা যায়?

জি যায়, বাংলাদেশও যায় আবার মালয়েশিয়াতেও যায় কিন্তু ৫০/৫০ রিক্স। মানে বাংলাদেশে যেমন সব এজেন্ট বা সব মেডিক্যাল এটা করে না ঠিক তেমন মালয়েশিয়ায় বর্তমানে বেশির ভাগ এজেন্ট বা মেডিক্যাল এই সিস্টেম বর্তমানে করছে না কারন মেডিক্যাল এখন অনলাইনে।

আগে আপনার ফিংগার প্রিন্ট নিবে তারপর সরাসরি অনলাইন করে দিবে। তাই রিক্স অনেক বেশী। সেই রিক্স টা না নেয়াই উত্তম। বাংলাদেশে টাকা দিয়ে ফিট হয়ে গেলেন এজেন্ট বললো মালয়েশিয়াতে সিস্টেম করে দিবে, আপনি সম্পুর্ন টাকা পে করে মালয়েশিয়া এসে মেডিক্যাল সিস্টেম করতে পারলেন না!

তারপর কি করবেন? হয় বাংলাদেশে ফেরত আসবেন না হয় অবৈধ হয়ে মালয়েশিয়া থেকে যাবেন! পরামর্শ – মেডিক্যাল ফিট হওয়ার আগে কোন এজেন্টদের ভিসার জন্য কোন টাকা পে করবেন না প্লিজ।

  Panasonic, NSK, KK Mart, Electronic Factory, Furniture Factory, Construction, ECO Shop, Hidoponic আথবা অন্য কোন কাজ কোনটা কেমন হবে বা কষ্ট কেমন?

এই বাপারে শীঘ্রই বিস্তারিত পোস্ট দিবো।   ডিটেইলস আপনাদের সামনে তুলে ধরবো ইনশাআল্লাহ।

ভুল থাকলে কাইন্ডলি ভদ্রতার সাথে তুলে ধরবেন। আর কোন ব্যাপারে কনফিউশান থাকলে কমেন্ট করবেন!

You may also like...